তিউনিসিয়ার কোস্টগার্ডরা উপকূল থেকে ৪১ অভিবাসীর মৃতদেহ উদ্ধার করেছে। গতকাল শুক্রবার দেশটির এক ন্যাশনাল গার্ড কর্মকর্তা এ খবর নিশ্চিতি করেছে। আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি জমাতে গিয়ে এই মৃত্যুর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ নিয়ে গত ১০ দিনে ২০০ জনের বেশি মানুষ পানিতে ডুবে মারা গেছে বলে জানিয়ে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। অল্প কয়েক দিনে এতো মানুষের মৃত্যুর ঘটনা নজিরবিহীন বলে মন্তব্য করেছেন তিনি। তিনি আরো বলেন, এই অবস্থায় তিউনিসিয়ার মর্গে স্থান ফুরিয়ে যাচ্ছে। এ ছাড় অভিবাসীদের ঢেউ সামলাতেও হিমশিম খাচ্ছে কতৃপক্ষ।

সাব-সাহারা আফ্রিকা, সিরিয়া ও সুদানের অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে তিউনিসিয়া থেকে ইতালি পৌঁছানোর চেষ্টায় যাত্রা করা নৌযানের সংখ্যা সম্প্রতি কয়েক মাসে বেড়ে গেছে। প্রতিবেশী লিবিয়ায় কর্তৃপক্ষ এমন মানব পাচারের বিরুদ্ধে অভিযান শুরু করায় সমুদ্র পাড়ি দেওয়ার চেষ্টা বেড়েছে।

তিউনিসিয়ার বন্দর শহর স্ফ্যাক্সের বিচার কর্মকর্তা ফৌজি মাসমুদি বলেন, ‘মঙ্গলবার আমাদের হাসপাতালের ধারণক্ষমতার বাইরে ২০০ টিরও বেশি মৃতদেহ ছিল, যা সমস্যা তৈরি করেছিল।’ তিনি বলেন, এতো বেশি সংখ্যক মৃতদেহ তীরে ভেসে আসায় সমস্যা তৈরি হয়েছে। আমরা জানি না তারা কারা বা কোন নৌকা ডুবে ভেসে এসেছে। এই সংখ্যা বাড়ছেই।’ জাতিসংঘের অভিবাসন সংস্থা বলেছে, লিবিয়ার উপকূল ছেড়ে আসা অভিবাসীদের মধ্যে, গত দেড় সপ্তাহে মোট প্রায় ৩০০ জন মারা গেছে । চলতি বছরে এখন পর্যন্ত ৮২৪ জন মারা গেছে।

রাকিব/এখন সময়